Undergraduate Admission - Rules

Undergraduate Admission Rules

আবেদন করার যোগ্যতাঃ

১. যে সকল ছাত্রছাত্রী২০১৫/২০১৬ সালে এসএসসি বা সমমান এবং ২০১৭/২০১৮সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণহয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে।

২. আবেদনকারীর অবশ্যই এসএসসি বা সমমানের এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে চতুর্থ বিষয়সহ প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৩.০সহ সর্বমোট জিপিএ ৬.০ থাকতে হবে।

৩. শুধুমাত্রAইউনিটেরক্ষেত্রেমোটআসনসংখ্যারসর্বোচ্চ১০ (দশ) গুনছাত্রছাত্রীকেভর্তিপরীক্ষায়অংশগ্রহণেরসূযোগপ্রদানকরাহবে।

৪. ইউনিট A:১) বি.এসসি. এজি. (অনার্স); ২) বি.এসসি. ফিশারিজ(অনার্স); ৩) ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন; ৪)  বি.এসসি.  ডিজাস্টার ম্যানেজমেন্ট(অনার্স); ৫) বি.এসসি. নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স (অনার্স); ৬) বি.এসসি. অ্যানিমেল হাজবেন্ড্রি(অনার্স)ও৭) বি.এসসি. ল্যান্ড ম্যানেজমেন্ট এন্ডঅ্যাডমিনিস্ট্রেশন (অনার্স) ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানেরপরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিদ্যাসহ সকলবিষয়ের প্রতিটিতে ন্যূনতম জিপিএ ২.০ থাকতে হবে।

৫. ইউনিটB: ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে এসএসসি বাসমমানের এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত বিষয়সমূহেরপ্রতিটিতে ন্যূনতম জিপিএ ২.০ থাকতে হবে।

৬. ইউনিটC: বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি বা সমমানের এবংএইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত পদার্থবিদ্যা, রসায়ন, গণিতসহসকল বিষয়ের প্রতিটিতে ন্যূনতম জিপিএ ২.০ থাকতে হবে।

৭. সরকারী কোটা নীতি অনুযায়ী উপজাতি, মুক্তিযোদ্ধার সন্তান/নাতি-নাতনী, প্রতিবন্ধী, প্রবাসে কর্মরতদের সন্তান, হরিজন-দলিত, বিকেএসপি এবং বিধিঅনুসারে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) স্থায়ীভাবে কর্মরতদের পোষ্যদের জন্য সংরক্ষিত আসনে ভর্তি পরীক্ষার লিখিত অংশে কমপক্ষে ৪০ নম্বর (ন্যূনতম যোগ্যতা) প্রাপ্তি সাপেক্ষে মেধাক্রমে ভর্তির সুযোগ দেয়া হবে।

৮.GCE/O লেভেল এবংA লেভেল প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্যGCE/O লেভেল পরীক্ষায় কমপক্ষে ৫টি বিষয়ে গড়েB গ্রেড এবংA লেভেল পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে গড়েB গ্রেড পেয়ে পাশ করতে হবে।